ব্রেকিং: বাংলার জাতীয় গান ‘বাংলার মাটি’, ঘোষণা মুখ্যমন্ত্রীর

ব্রেকিং: বাংলার জাতীয় গান ‘বাংলার মাটি’, ঘোষণা মুখ্যমন্ত্রীর

কলকাতা: বাংলার জাতীয় গান ‘বাংলার মাটি’, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘পশ্চিমবঙ্গ দিবস’ নিয়ে আজ সর্বদল বৈঠক হয়েছিল নবান্ন সভাঘরে। কিন্তু বিরোধীরা কেউই এই বৈঠকে সামিল হয়নি। তবে রাজ্য সরকারের সব মন্ত্রী সহ বুদ্ধিজীবীগণ অধিকাংশই এই বৈঠকে যোগ দেন। সেই বৈঠক থেকেই বাংলার জন্য ‘জাতীয় গান’ বেছে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে সম্মান দিয়ে তাঁর এই গান পশ্চিমবঙ্গের জাতীয় গান হিসেবে বিবেচিত হয়েছে। 

‘পশ্চিমবঙ্গ দিবস’ কবে হবে তা নিয়ে এখন আলোচনা চলছে। বিজেপি ইতিমধ্যেই ২০ জুন ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করে। তাই তারা যে আজকের এই বৈঠকে আসত না তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। কিন্তু অন্যান্য বিরোধী দলের কেউই এই বৈঠকে আসেনি। যদিও কবে এই দিন পালিত হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। উপস্থিত সকলের কেউ রাখির দিন ‘বাংলা দিবস’ পালনের কথা বলেন, কেউ আবার ২৩ জানুয়ারি, নেতাজি সুভাষচন্দ্র বোসের জন্মদিনকে এই দিন হিসেবে চান। কেউ পয়লা বৈশাখও এই দিন পালনের জন্য মত দিয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত কিছু ঠিক হয়নি।   

প্রসঙ্গত, ২০ জুন রাজভবনে পালন করা হয়েছিল পশ্চিমবঙ্গ দিবস। তাতে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সাফ দাবি ছিল, এইদিনে বাংলা ভাগ করা হয়। কিন্তু, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক কারও সঙ্গে কোনও আলোচনা ছাড়া এই দিনটিকে পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস হিসাবে চিহ্নিত করেছে। এটা ঠিক নয়। এই জন্য তাই তৈরি করা হয় কমিটি। আজ নবান্ন সভাঘরে এই নিয়ে আলোচনায় প্রায় ৯০ জন বিশিষ্ট উপস্থিত হয়েছিলেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *