নয়া বরাদ্দ ঘোষণা কেন্দ্রের, শেষ ৪৮ ঘণ্টায় নবান্ন পেল বিপুল টাকা

নয়া বরাদ্দ ঘোষণা কেন্দ্রের, শেষ ৪৮ ঘণ্টায় নবান্ন পেল বিপুল টাকা

কলকাতা: কেন্দ্রীয় সরকারের থেকে বকেয়া অনেক টাকা বলে বারংবার দাবি করে আসছে রাজ্য সরকার। সেই নিয়ে তরজা এখনও চলছে। তবে সম্প্রতি কেন্দ্র যে ঘোষণা করেছে তাতে বাংলার অভিযোগ কিছুটা কমবে। গত ৪৮ ঘণ্টায় বিপুল অর্থ বাংলার ভাঁড়ারে ঢুকেছে। মঙ্গলবার পঞ্চদশ অর্থ কমিশনের ৬৫১ কোটি টাকা এসেছিল রাজ্যের তহবিলে। বৃহস্পতিবার ফের ৯৯৬ কোটি টাকা পাঠিয়েছে নয়াদিল্লি। সব মিলিয়ে দু’দিনের মধ্যে মোট ১ হাজার ৬৪৭ কোটি টাকা পেল নবান্ন। 

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, এই টাকা মূলত গ্রামের রাস্তা, পানীয় জলের জন্য খরচ করা যাবে। শুধু তাই নয়, এই টাকার ৬০ শতাংশ যদি এক বছরের মধ্যে খরচ করে ফেলা যায়, তা হলে আবার বরাদ্দ পাওয়া যাবে। যদিও সূত্রের খবর, পঞ্চদশ অর্থ কমিশনের এর আগে যে বরাদ্দ এসেছিল, সেই টাকা অনেক জেলা খরচ করতে পারেনি। তাই এই অর্থ খরচের বিষয়ে জেলা প্রশাসনগুলিকে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিক়ৃষ্ণ দ্বিবেদী। অন্যদিকে কেন্দ্র এই অর্থ দ্রুত পঞ্চায়েত ও পুরসভাগুলিতে পাঠিয়ে দিতে বলেছে। নাহলে বাড়তি সুদ গুনতে হবে রাজ্যকে। 

অবশ্য এই টাকা পাঠানো নিয়ে এখন রাজনৈতিক তরজা শুরু হয়েছে। বিজেপির তরফে রাজ্যের সরকার তথা শাসক দলকে নিশানা করে বলা হয়েছে, কোথাও কোনও বঞ্চনা নেই যা নিয়ে রাজ্য কথা বলে। কেন্দ্রীয় সরকার সঠিক সময় বরাদ্দ অর্থ পাঠায়। শুধু প্রচার, বিবৃতি আর কেন্দ্রের বিরুদ্ধে যাওয়ার জন্য নানা কথা বলা হয়। প্রসঙ্গত, ১০০ দিনের কাজ-সহ একাধিক প্রকল্পে কেন্দ্র বাংলার পাওনা আটকে রেখেছে বলে অভিযোগ করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে আগামী ২ অক্টোবর দিল্লিতে গিয়ে ধর্না দেওয়ার কর্মসূচিও নিয়েছে শাসকদল।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *