মক্কায় বসে মনোনয়ন জমা দিয়েছিলেন, সেই ব্যক্তিকে তলব সিআইডি’র

মক্কায় বসে মনোনয়ন জমা দিয়েছিলেন, সেই ব্যক্তিকে তলব সিআইডি’র

কলকাতা: পঞ্চায়েত ভোটের আবহে একাধিক ঘটনা নিয়ে তোলপাড় হয়েছে। অশান্তি এবং হিংসার ঘটনা ছাড়াও আরও একটি বিষয় নিয়ে তখন চর্চা হচ্ছিল। তা হল সৌদি আরবে বসে ভোটের জন্য মনোনয়ন জমা দেওয়ার বিষয়। এই ইস্যুতে জল গড়িয়েছে কলকাতা হাইকোর্ট পর্যন্তও। এবার সেই ব্যক্তিকে তলব করল সিআইডি। মক্কা থেকে উত্তর ২৪ পরগনার মিনাখাঁয় প্রার্থী হওয়া সেই মইনুদ্দিন গাজিকে ভবানী ভবনে তলব করা হয়েছে। 

সূত্রের খবর, আগামী ১ আগস্ট তাঁকে ডেকে পাঠিয়েছে সিআইডি। এর আগে মিনাখাঁর বিডিওকেও এই ইস্যুতে জিজ্ঞাসাবাদ করেছিল তারা। এবার সরাসরি মইনুদ্দিনকেই ডাকা হল। যদিও জানা গিয়েছে, তাঁকে ছাড়াও তাঁর নামের প্রস্তাবক-সহ মোট সাত জনকে ইতিমধ্যেই জিজ্ঞাসাবাদ করেছে গোয়েন্দা সংস্থা। প্রসঙ্গত, এই ঘটনায় প্রথমে সিবিআই তদন্তের আর্জি জানানো হয়েছিল মামলাকারীর তরফে। কিন্তু কলকাতা হাইকোর্ট অবসরপ্রাপ্ত বিচারপতি দেবীপ্রসাদ দে-র নজরদারিতে সিআইডি তদন্তের নির্দেশ দেয়। সেই থেকেই এই বিষয়ে তদন্ত করছে তারা। 

সৌদি আরবে বসে বাংলার পঞ্চায়েত নির্বাচনের জন্য তৃণমূল প্রার্থী হিসেবে ওই ব্যক্তি মনোনয়ন জমা করেছিলেন। সেই মনোনয়ন বাতিল করা হয় পরবর্তী সময়ে। তবে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিল কলকাতা হাইকোর্ট। কেন্দ্রের তরফেও দাবি করা হয় যে, এটি একটি বৃহত্তর ষড়যন্ত্র। হাইকোর্টের পূর্ব পর্যবেক্ষণ ছিল, যে ব্যক্তি এই মনোনয়ন পত্র গ্রহণ করেছেন তিনি খুবই হালকাভাবে নিয়েছেন বিষয়টিকে। স্ক্রুটিনিও ঠিকভাবে হয়নি। এই প্রেক্ষিতেই পঞ্চায়েত রিটার্নিং অফিসারের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *