দ্বিতীয় বিয়ে হলেও প্রথম স্ত্রীর দায় ঝেড়ে ফেলতে পারবেন না স্বামী! বলল হাইকোর্ট

দ্বিতীয় বিয়ে হলেও প্রথম স্ত্রীর দায় ঝেড়ে ফেলতে পারবেন না স্বামী! বলল হাইকোর্ট

কলকাতা: বিবাহ এবং সংসারযাপন নিয়ে দুই মামলায় দুই ভিন্ন হাইকোর্ট তাৎপর্যপূর্ণ রায় দিয়েছে। কলকাতা হাইকোর্ট এক মামলায় জানিয়েছে, দ্বিতীয় বিয়ে স্বীকৃত হলেও প্রথম স্ত্রীর দায় ঝেড়ে ফেলতে পারবেন না স্বামী। অন্য এক মামলায় এলাহাবাদ হাইকোর্টের রায়ে, এক ব্যক্তির দ্বিতীয় বিবাহ অবৈধ বলে গণ্য হয়েছে। দুই ক্ষেত্রেই প্রথম স্ত্রীদের প্রধান্য দেওয়া হয়েছে। 

প্রায় ন’বছর বিবাহিত থাকার পর প্রথম স্ত্রীকে ছেড়ে দ্বিতীয় বিয়ে করেছিলেন এক ব্যক্তি। সেই সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্ট জানিয়েছে, দ্বিতীয় বিয়ে স্বীকৃত হলেও প্রথম স্ত্রীর ক্ষেত্রে দায়িত্ব সম্পূর্ণ ঝেড়ে ফেলা যাবে না। ‘পার্সোনাল ল’ অনুযায়ী কোনও ব্যক্তি দ্বিতীয় বিয়ে করলেও প্রথম স্ত্রীর ভরণপোষণকে অস্বীকার করতে পারে না। এক্ষেত্রে মাসিক অর্থ দিতে হবে প্রথম স্ত্রীকে। আসলে মালদহের এই মামলায় জেলা আদালত আগে নির্দেশ দিয়েছিল ওই ব্যক্তির প্রথম স্ত্রী’র ভরণপোষণের খরচ ৪ হাজার হবে। ৬ হাজার টাকা থেকে তা কমিয়ে দেওয়ায় এই নির্দেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন মহিলা। তিনি জানান, পণের দাবি পূরণ না হওয়ায় তাঁকে স্বামী তাড়িয়ে দেন এবং পরে বিয়ে করেন। কলকাতা হাইকোর্ট তার পর্যবেক্ষণের সঙ্গে জেলা আদালতে নির্দেশও বাতিল করেছে। 

অন্যদিকে এক বিবাহ বিচ্ছেদের মামলায় ব্যক্তির আর্জি খারিজ হয়ে গিয়ে তাঁর স্ত্রীর পক্ষেই রায় দেয় পারিবারিক আদালত। কিন্তু ততদিনে সেই ব্যক্তি অন্য বিয়ে করে ফেলেন। তাই আগের বিবাহের স্বীকৃতি এবং পারিবারিক আদালতের আগের নির্দেশ বাতিলের দাবিতে এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হন ব্যক্তির দ্বিতীয় স্ত্রী। ওই মামলা চলাকালীন মৃত্যু হয় ব্যক্তির। তবে শেষে এই দ্বিতীয় বিয়ে বাতিলের রায় দিয়ে পারিবারিক আদালতের আগের নির্দেশই বহাল রাখে হাইকোর্ট। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *