শক্তি বাড়িয়ে এগোচ্ছে নিম্নচাপ, ৮০ কিমি বেগে আছড়ে পড়বে ‘মিধিলি’

শক্তি বাড়িয়ে এগোচ্ছে নিম্নচাপ, ৮০ কিমি বেগে আছড়ে পড়বে ‘মিধিলি’

কলকাতা: পুজোর মরশুম মিটতেই দুর্যোগের মরশুম শুরু যেন। নতুন করে বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে৷ এর প্রভাবে অতি ভারী বৃষ্টি হবে বলে আগেই সতর্কতা জারি করেছে আলিপুর আবহওয়া দফতর। এবার জানা গেল, ক্রমশ শক্তি বাড়ছে নিম্নচাপের। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই পরিণত হতে পারে ঘূর্ণিঝড়। 

বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ ছিল মেঘলা। কয়েক পশলা বৃষ্টিও হয়েছে কলকাতা এবং অন্যান্য জেলায়। আপাতত ঘূর্ণিঝড় নিয়ে যে খবর মিলছে তাতে জানা গিয়েছে, শুক্রবার রাতের মধ্যেই ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ঝড় শুরু হতে পারে। আবহাওয়া দফতরের দেওয়া শেষ বুলেটিন অনুযায়ী, এই মুহূর্তে নিম্নচাপ দিঘা উপকূল থেকে ৪১০ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে। আগামী শনিবার অর্থাৎ ১৮ নভেম্বর তার স্থলভাগে ঢোকার সম্ভাবনা রয়েছে। যদিও হামুনের মতো এই ঘূর্ণিঝড়েরও বাংলাদেশের দিকে বাঁক নেওয়ার কথা। 

যে ঘূর্ণিঝড় তৈরি হবে তার নাম দেওয়া হয়েছে ‘মিধিলি’। এই নামটি দিয়েছে মলদ্বীপ৷ আবহবিদদের অনুমান এই ঝড় ৮০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়তে পারে বাংলাদেশের মোংলা এবং খেপুপাড়া উপকূলের মাঝামাঝি। কিন্তু, এই ঝড়ের কতটা প্রভাব পড়বে বাংলায়? জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের তিন জেলা- উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণের একাধিক জেলায়৷ সুন্দরবন এলাকায় ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *