‘পিএসসির অবস্থা দেখলে খারাপ লাগে’, অনিয়ম প্রসঙ্গে মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

‘পিএসসির অবস্থা দেখলে খারাপ লাগে’, অনিয়ম প্রসঙ্গে মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: নিয়োগ প্রক্রিয়ায় বিস্তর অনিয়ম হয়েছে রাজ্যে৷ বারবার কাঠগড়ায় উঠেছে স্কুল সার্ভিস কমিশন এসএসসি৷ এবার পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)-এর ভূমিকা নিয়ে দুঃখ প্রকাশ করলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার প্রাথমিকের একটি মামলায় শিক্ষক এবং ছাত্রদের সম্পর্কের কথা বলতে গিয়ে পিএসসি নিয়ে মন্তব্য করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘‘এখন পিএসসি-র অবস্থা দেখলে খারাপ লাগে। চোখের সামনে একটা সিস্টেম খারাপ হয়ে গেল।’’ এই প্রসঙ্গে তিনি নিজের চাকরি পাওয়ার প্রসঙ্গও উত্থাপন করেন৷ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কথায়, ‘‘আমিও এক সময় পিএসসি পরীক্ষা দিয়ে সরকারি চাকরি করেছি। আমি দুটো সরকারি চাকরি করেছি। কাউকে এক টাকাও দিতে হয়নি। তখন অত্যন্ত স্বচ্ছ ছিল।’’

শিক্ষক নিয়োগ কেলেঙ্কারি নিয়ে একাধিক মামলা চলছে আদালতে। ইতিমধ্যে আদালতের নির্দেশে বাতিল হয়েছে কয়েক হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি। জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, প্রাথমিক শিক্ষা সংসদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য় সহ শিক্ষা দফতরের একাধিক কর্তা। শুধু শিক্ষাক্ষেত্রেই  নয়, পাবলিক সার্ভিস কমিশনের নিয়োগেও বেনিয়মের অভিযোগ উঠেছে।

র পরেই পিএসসি-র নিয়োগে দুর্নীতির প্রসঙ্গে মন্তব্য করেন বিচারপতি। তাঁর কথায়, ‘‘পিএসসি-তে ২৮ নম্বর ৮২ নম্বর হয়ে গেল। ভাবা যায়! খারাপ লাগে।’’ রাজ্যের নিম্ন আদালতে নিয়োগের ক্ষেত্রেও অনিয়মের অভিযোগ শুনে অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *