আগামী ৩১মে কি শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন? জল্পনা মেট্রোর অন্দরে

আগামী ৩১মে কি শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন? জল্পনা মেট্রোর অন্দরে

কলকাতা: বাংলার বর্ষবরণের দিনই উদ্বোধনের কথা ছিল। কিন্তু সে ডেডলাইন ইতিমধ্যেই পেরিয়ে গিয়েছে। অন্যদিকে জানা যাচ্ছে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আগামী ৩১ মে কলকাতায় আসছেন। আর এই খবর প্রকাশে আসতেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশন উদ্বোধন নিয়ে জল্পনা তুঙ্গে। মেট্রো রেল সূত্রে খবর, ওইদিনই নাকি উদ্বোধন হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশনটির। আর সেই কারণেই কেন্দ্রীয় রেলমন্ত্রীর কলকাতায় আগমন। যদিও এই প্রসঙ্গে এখনও পর্যন্ত কোনও সরকারী নির্দেশ জারি হয়নি। সরকারিভাবে রেল কর্তারা ওই প্রসঙ্গে কিছু বলতেও পারছেন না। তবে নির্মাণের দায়িত্বে থাকা KMRCL কর্তারা জানাচ্ছেন, ৩১ মে স্টেশনের উদ্বোধন হতে পারে বলে এই মুহূর্তে চলছে চূড়ান্ত প্রস্তুতি।

উল্লেখ্য চলতি বছরের প্রথমের দিকেই শেষ হয়েছে শিয়ালদহর এই ভূগর্ভস্থ মেট্রো স্টেশন তৈরীর কাজ। কিন্তু স্টেশনের কাজ শেষ হলেও কেন তা আনুষ্ঠানিক উদ্বোধন করা হচ্ছে না এই প্রসঙ্গে এখনও কলকাতা মেট্রোর তরফ থেকে কোনও সদুত্তর মেলেনি। তবে সূত্রের খবর, রেল মন্ত্রকের ইচ্ছা শিয়ালদহ রেল স্টেশনটি উদ্বোধন করতে আসুক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। এদিকে প্রধানমন্ত্রীর টাইট সিডিউল। এই মুহূর্তে তিনি দেশেও নেই। আর তাই প্রধানমন্ত্রীর সময় দিতে না পারায় উদ্বোধনের কাজ থমকে রয়েছে। অন্যদিকে স্টেশন উদ্বোধন না হলেও ইতিমধ্যেই বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহনের জন্য গত ২৫ মার্চ সবুজসংকেত পেয়েছে শিয়ালদহ মেট্রো স্টেশন। স্টেশনটি চালু করার সংকেত দিয়েছেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। নিয়ম অনুযায়ী এই সবুজ সংকেত দেওয়ার পর স্টেশন ব্যবহার শুরু করতে তিন মাস সময় লাগে। এর মধ্যে যদি স্টেশনে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু না হয় তাহলে আবার নতুন করে অনুমোদন করাতে হয়। আর তাতেই সমস্যায় পড়েছে মেট্রো কর্তৃপক্ষ। কারণ আগামী ২৪ জুনের মধ্যে যদি স্টেশনটি চালু না করা হয় তাহলে ফের সিআরএসকে দিয়ে অনুমোদন করাতে হবে। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর জন্য অপেক্ষা না করে কেন্দ্রীয় রেলমন্ত্রীর হাতেই স্টেশনের উদ্বোধন করার ইচ্ছা প্রকাশ করছেন মেট্রো রেল কর্মকর্তাদের একাংশ।

 তবে ৩১ মে ভূগর্ভস্থ শিয়ালদহ স্টেশনের উদ্বোধন হওয়ার কথা লোকের মুখে মুখে ঘুরলেও এখনও পর্যন্ত সরকারি কোন নির্দেশিকা হাতে আসেনি। এ প্রসঙ্গে কলকাতা মেট্রো ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ জানিয়েছেন, ‘আমাদের কাছে এখনও কোনও লিখি নির্দেশিকা আসেনি। তবে ৩১ মে স্টেশন উদ্বোধনের সম্ভাব্য দিন হতে পারে এমনটাই শোনা যাচ্ছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *