বর্ষায় বাড়ে চর্মরোগ! লক্ষণ দেখলেই সতর্ক হয়ে যান

কলকাতা: বর্ষাকাল মানেই স্বস্তির পাশাপাশি সঙ্গে করে নিয়ে আসে নানা রোগ। মশাবাহিত রোগ শুধু নয়, ত্বকের সমস্যা থেকে পেটের গণ্ডগোল, নানা অসুখ বিসুখ দেখা দেয় এই…

কলকাতা: বর্ষাকাল মানেই স্বস্তির পাশাপাশি সঙ্গে করে নিয়ে আসে নানা রোগ। মশাবাহিত রোগ শুধু নয়, ত্বকের সমস্যা থেকে পেটের গণ্ডগোল, নানা অসুখ বিসুখ দেখা দেয় এই সময়। এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেশি থাকে, এমনকী তাপমাত্রাতেও হেরফের হয়। তাই ত্বকের পিএইচ-এর মাত্রাতেও হয় হেরফের। যার প্রভাব পড়ে ত্বকে। ফলে ব্রণ, ইনফেকশন থেকে চুলকানি, নানা সমস্যা দেখা দিতে পারে। সমস্যা এড়াতে কী কী সতর্কতা মেনে চলতে হবে?

বৃষ্টির সময় পরিবেশে আর্দ্রতা বৃদ্ধি পায়, যার ফলে নানা সংক্রমণ হয়। এছাড়া দীর্ঘক্ষণ ভেজা কাপড় পরে থাকলে বা অতিরিক্ত ঘামলেও ত্বকে সংক্রমণ ঘটতে পারে। আর্দ্র আবহাওয়ায় ব্যাক্টেরিয়া, ছত্রাকের উৎপাত বাড়ে। তাই বৃষ্টির মজা নেওয়ার পাশাপাশি খেয়াল রাখুন শরীরের৷ স্টেরয়েড যুক্ত ক্রিম ফাঙ্গাল ইনফেকশনে ভুলেও ব্যবহার করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে৷ বর্ষাকালে বাইরে যাতায়াতের সময় পা ভিজে যায়, ফলে ছত্রাক সংক্রমণ হয়। পায়ের ত্বকে চুলকানি ও জ্বালাপোড়া দেখা দেয়। আঙ্গুলের মাঝে ফোসকা পড়া এবং পায়ে দুর্গন্ধের মতো সমস্যাও বাড়ে। বগল, কুঁচকি, মহিলাদের গোপনাঙ্গে ছত্রাকের সংক্রমণ বাড়ে। বর্ষাকালে আর্দ্রতা বৃদ্ধির কারণে এই সংক্রমণ বেশি ছড়ায়। সংক্রমণের স্থানে চুলকানি ও জ্বালাপোড়া হয়। সেই কারণে, বর্ষার সময় ত্বক পরিস্কার রাখতে বলছেন বিশেষজ্ঞরা। তার সঙ্গে জীবাণুনাশক সাবান এবং পাউডারও ব্যবহার করতে হবে।

ত্বকের সমস্যায় আরাম দিতে পারে অ্যালোভেরা জেল। অ্যালোভেরা ত্বকের নানা সমস্যায় খুবই উপকারী। এটিতে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে ৷ যা ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। অ্যান্টিব্যাকটেরিয়াল গুণে সমৃদ্ধ নারকেল তেল ত্বক সংক্রান্ত অনেক সমস্যায় কার্যকর । র্যাশ প্রতিরোধে সহায়ক নারকেল তেল প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে ৷ যা ত্বকের শুষ্কতা দূর করে। এর পাশাপাশি এতে অ্যান্টিমাইক্রোবিয়াল প্রপার্টি এবং প্রোটিনও পাওয়া যায় ৷ যা ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। হালকা গরম নারকেল তেলে কর্পূর মিশিয়ে ত্বকে লাগালে উপকার পাওয়া যাবে। ত্বকের সমস্যা দূর করতে মুলতানি মাটি খুবই উপকারী বলে মনে করা হয়। নিম পাতা ঔষধি গুণের জন্য পরিচিত, ত্বকের জন্যও অত্যন্ত উপকারী।

সব সময় বাজার চলতি কেমিক্যাল প্রোডাক্টের উপর ভরসা না করে ব্যবহার করে দেখতে পারেন ঘরোয়া এই টোটকাগুলি। তবে সামান্য চর্মরোগ অনেক সময় মারাত্মক আকার নেয়, তাই সমস্যা দেখা দিলে আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *