দোলের দিন হঠাৎ বাড়ল দৈনিক মৃত্যু, দেশের সুস্থতায় স্বস্তি

দোলের দিন হঠাৎ বাড়ল দৈনিক মৃত্যু, দেশের সুস্থতায় স্বস্তি

নয়াদিল্লি: তৃতীয় ঢেউয়ের আতঙ্ক কাটিয়ে উঠেছে দেশ। করোনা ভাইরাস চতুর্থ ঢেউ আসবে এই রকম কোনও দাবি এখন আর করা হচ্ছে না। অধিকাংশের মতেই, করোনার চতুর্থ ঢেউ আর কোনও প্রভাব ফেলবে না। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে দেশের কোভিড গ্রাফে আরও হেরফের হল আজ। দৈনিক সংক্রমণ কমলেও দৈনিক মৃত্যু বাড়ল কিছুটা। অ্যাকটিভ কেস তুলনামুলকভাবে নিয়ন্ত্রণেই রয়েছে।

আরও পড়ুন- ‘রাজনৈতিক হিংসা কাম্য নয়’,‘আইনশৃঙ্খলা পরিস্থিতি খারাপ’ দুই কাউন্সিলার খুনে উদ্বেগ প্রকাশ রাজ্যপালের

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, আজ দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫২৮। এই একই সময় মৃত্যু হয়েছে ১৪৯ জনের। দেশে এখনও পর্যন্ত কোভিডের বলি ৫ লক্ষ ১৬ হাজার ২৮১ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়ার সংখ্যা ৩ হাজার ৯৯৭। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২৪ লক্ষ ৫৮ হাজার ৫৪৩ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। সব মিলিয়ে এখন দেশে সক্রিয় করোনা রোগী রয়েছেন ২৯ হাজার ১৮১ জন। দেশের সুস্থতার হার ৯৮.৭৩ শতাংশ। একই সঙ্গে দেশে মোট টিকা দেওয়া হয়েছে ১৮০ কোটি ৯৭ লক্ষের বেশি ডোজ। তাহলে কি এটাই করোনার ইতি বলে মানা যাবে? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যা পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছে তাতে করোনাভাইরাস মানুষের মধ্যে থেকে যাবে, তবে আর বাড়াবাড়ি সৃষ্টি করবে না। তাই এই নিয়ে আরও আতঙ্কিত হওয়ার কারণ নেই। তাদের বক্তব্য, প্যানডেমিক এবং এন্ডেমিক হওয়ার পথেই চলে এসেছে।

এদিকে দেশে ইতিমধ্যেই শুরু হয়েছে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ। কর্বেভ্যাক্স টিকা দেওয়া হচ্ছে তাদের। এই টিকার দুটি ডোজের ব্যবধান হবে ২৮ দিন। এই ভ্যাকসিনের দাম পড়ছে আনুমানিক ১৪৫ টাকা। আগামী ২১ মার্চ থেকে বাংলায় শুরু হবে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ। এই বয়সীরা অনলাইনে টিকা অ্যাপয়েনমেন্ট বুক করতে পারেন। টিকাকরণ কেন্দ্রে গিয়েও নিজের নাম নথিভুক্ত করতে পারেন। কর্বেভ্যাক্স একমাত্র সরকারি করোনো টিকাকরণ কেন্দ্র থেকেই দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *