আধারের বয়স ১০ বছর পেরিয়েছে? সঠিক পদ্ধতিতে আপডেট করুন

আধারের বয়স ১০ বছর পেরিয়েছে? সঠিক পদ্ধতিতে আপডেট করুন

নয়াদিল্লি: দেশের যে কোনও প্রান্তে আপনি যান না কেন, পরিচয় পত্র হিসেবে এখন সবথেকে গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে আধার কার্ড। তাই এই নথি সব সময় আপ টু ডেট রাখতেই হবে। দেশের অধিকাংশ মানুষ যাদের আধার কার্ড আছে, সেইসব কার্ডের বয়স আপাতত ১০ বছর পেরিয়েছে। তাই সেই কার্ড আপডেট করা জরুরি। আধার কর্তৃপক্ষও সেই একই কথা বলছে। তাহলে কী ভাবে সঠিক পদ্ধতিতে আধার কার্ড আপডেট করবেন? 

UIDAI বা আধার কর্তৃপক্ষ জানিয়েছে, আধার কার্ডের আপডেট ১৪ ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে করা যাবে। যদিও এর আগের তারিখটি ছিল ১৪ সেপ্টেম্বর। আপডেট করার সময় বেশ কিছু অন্য নথি সঙ্গে রাখতে হবে। যেমন রেশন কার্ড, ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ছবি সহ সেকেন্ডারি বা স্কুল লিভিং সার্টিফিকেট। এছাড়া পাসপোর্ট, বিদ্যুৎ/জল/গ্যাস বিল, ব্যাঙ্ক/পোস্ট অফিস পাসবুক থাকলেও আধার কার্ড আপডেট করা যাবে। এই কাজ করতে হলে আপনাকে যেতে হবে UIDAI-এর অফিশিয়াল ওয়েবসাইটে। 

ওয়েবসাইটে ঢোকার পর প্রোফাইল অপশনে গিয়ে তথ্যগুলো যাচাই করতে হবে। কোনও তথ্য ভুল থাকলে উপরোক্ত যে কোনও একটি ডকুমেন্ট যাচাই করে সেটি আপডেট করতে পারবেন। তারপর ডকুমেন্ট আপলোড করার পর সাবমিট অপশনে ক্লিক করতে হবে। সব তথ্য সঠিক হলে ‘ভ্যারিফাই’ অপশনে ক্লিক করে দিন। তবে অনলাইনের ক্ষেত্রে এই কাজে চার্জ রয়েছে ২৫ টাকা এবং অফলাইনে ৫০ টাকা। অফলাইনে আধার সেন্টারে গিয়ে কাজ করতে হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *