কেন জুলাই মাসের ২৫ তারিখে শপথ নেন ভারতের রাষ্ট্রপতিরা? রইল ইতিহাস

কেন জুলাই মাসের ২৫ তারিখে শপথ নেন ভারতের রাষ্ট্রপতিরা? রইল ইতিহাস

নয়াদিল্লি: আজ, ২৫ জুলাই সোমবার দেশের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করে কার্যত ইতিহাস গড়লেন ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। কারণ আজ দ্রৌপদী মুর্মুর রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণের পরেই ভারত পেল দেশের প্রথম জনজাতি সম্প্রদায়ভুক্ত রাষ্ট্রপতি। এদিন সংসদ ভবনের সেন্ট্রাল হলে সকাল দশটা নাগাদ রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন দ্রৌপদী মুর্মু। এই শপথ গ্রহণ অনুষ্ঠানে তাঁর পাশে ছিলেন বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু লোকসভার স্পিকার ওম বিড়লাসহ আরো অনেকে। তবে একা দ্রৌপদি নন, এর আগে রামনাথ কোবিন্দ, প্রণব মুখোপাধ্যায়, প্রতিভা পাতিল, এ পি জে আবদুল কালাম, সকল রাষ্ট্রপতিই শপথ গ্রহণ করেছিলেন ২৫ জুলাই। কিন্তু কেন? এইদিনেই কেন হয় রাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠান? রইল তার বিস্তারিত ইতিহাস।

ইতিহাস বলছে, ২৫ জুলাই তারিখটির বিশেষ কোনো তাৎপর্য নেই। তবে ১৯৭৭ সালের ২৫ জুলাই তারিখে ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেছিলেন নীলম সঞ্জীব রেড্ডি। এরপর থেকেই সব রাষ্ট্রপতিদের কার্যকালের মেয়াদ শুরু হয়েছে ২৫ জুলাই তারিখ থেকে। কারণ ১৯৭৭ সালের পর থেকে সব রাষ্ট্রপতিরাই তাঁদের কার্যকালের পূর্ণ মেয়াদ পর্যন্ত রাষ্ট্রপতি থেকেছেন। মূলত এই কারণেই, বিগত চার দশক ধরে সমস্ত রাষ্ট্রপতির কার্যকালের মেয়াদ শেষ হয়েছে ২৪ জুলাই এবং পরবর্তী রাষ্ট্রপতি শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ২৫ জুলাই সকালে। এই কারণেই ১৯৭৭ সালের পর থেকে সমস্ত রাষ্ট্রপতিদের শপথ গ্রহণ অনুষ্ঠান এই দিনে অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য দেশের প্রথম রাষ্ট্রপতি ডাঃ রাজেন্দ্র প্রসাদ কিন্তু শপথ গ্রহণ করেছিলেন ১৯৫০ সালে ২৬ জানুয়ারি এবং ১৯৬২ সালের ১৩ মে পর্যন্ত তিনি দেশের রাষ্ট্রপতি পদের দায়িত্বে ছিলেন। রাজেন্দ্র প্রসাদের পরে রাষ্ট্রপতি হন সর্বপল্লী রাধাকৃষ্ণন এবং তিনিও পূর্ণ মেয়াদ পর্যন্তই নিজের দায়িত্বভার পালন করেন। কিন্তু এরপর ফকরুদ্দিন আলি আহমেদ এবং জাকির হুসেন রাষ্ট্রপতি হিসেবে নিজেদের মেয়াদ পূরণ করতে পারেননি। মাঝে ভিভি গিরি অবশ্য নিজের মেয়াদ পূর্ণ করেছিলেন। এরপর অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে ১৯৭৭ সালের ২৫ জুলাই পর্যন্ত দায়িত্ব সামলেছিলেন বিডি জাট্টি। এরপর থেকে সব রাষ্ট্রপতি নিজেদের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেছেন। এবং সবার মেয়াদই শেষ হয়েছে ২৪ জুলাইতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *