বাজেটে কল্পতরু হবেন নির্মলা? পরিস্থিতির চাপে করবেন ‘পাইয়ে দেওয়া’র ঘোষণা?

Budget 2024 গত ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ যখন লোকসভা নির্বাচনের আগে প্রথামাফিক অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন তখন বিজেপি একবারের জন্যও বুঝতে পারেনি যে তারা…

nirmala sitharaman budget budget 2023 announcements nirmala sitharaman budget speech

Budget 2024

গত ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ যখন লোকসভা নির্বাচনের আগে প্রথামাফিক অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন তখন বিজেপি একবারের জন্যও বুঝতে পারেনি যে তারা এবার একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। পরে লোকসভা নির্বাচন স্পষ্ট করে দিয়েছে একাধিক শরিক দলের সমর্থন ছাড়া বিজেপি সরকার গড়তে পারবে না এবং বাস্তবে সেই পথেই হেঁটেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Nirmala Sitharaman Budget Speech

ফেব্রুয়ারির অন্তর্বর্তী বাজেটে কোনও বড় ঘোষণা করতে দেখা যায়নি নির্মলাকে। দেখা যায়নি তথাকথিত জনমুখী বা ‘কল্পতরু’ হয়ে সাধারণ মানুষকে পাইয়ে দেওয়ার মতো কোনও ঘোষণা করতে। কিন্তু এখন পরিস্থিতির বদল হয়েছে। প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী তৃতীয়বার দিল্লির মসনদে বসার সঙ্গে সঙ্গে দেশ জুড়ে মূল্যবৃদ্ধি চরম আকার নিয়েছে। সেই সঙ্গে সামনে এসেছে ‘নিট’ ও ‘নেট’-এর প্রশ্ন ফাঁসের ঘটনা।

Union Budget

এই জোড়া কেলেঙ্কারির ঘটনায় ব্যাপক অস্বস্তিতে পড়েছে কেন্দ্র। সেই সঙ্গে নতুন করে রক্ত ঝরতে শুরু করেছে কাশ্মীরে। সবচেয়ে বড় কথা মুখে স্বীকার না করলেও শরিকদের চাপ সামলাতে হচ্ছে নরেন্দ্র মোদীকে। এই পরিস্থিতিতে যে পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ, তাতে চমক থাকতে বাধ্য, অন্তত এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। সাম্প্রতিক পরিস্থিতির চাপে বাজেটে একগুচ্ছ পাইয়ে দেওয়ার ঘোষণা হওয়ার সম্ভাবনা যথেষ্ট রয়েছে বলে সেই অংশের মত।

Economic Development

দেশে চাকরির সংখ্যা দিন দিন কমছে। চাকরির জন্য হাহাকার করছে বেকার সমাজ। একটি পদের জন্য কখনও কখনও ৫০ হাজার প্রার্থী আবেদন করছেন। বিভিন্ন রাজ্যে ব্যাপক হারে নিত্য নতুন শিল্প স্থাপন হচ্ছে এমনটাও বলা যাবে না। দশ বছর আগে প্রথমবার কেন্দ্রে ক্ষমতায় আসার পর চাকরি নিয়ে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী, তার ধারে কাছেও পৌঁছতে পারেননি তিনি। তাই সাধারণ মানুষের মন জয় করতে এবারের বাজেটে নিঃসন্দেহে একগুচ্ছ ঘোষণা হতে চলেছে, এটা ধরে নেওয়াই যায়।

Government Expenditure

ইতিমধ্যেই একটি সূত্রে জানা যাচ্ছে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে বেতনের ঊর্ধ্বসীমা ২৫ হাজার করতে চলেছে কেন্দ্র। এর ফলে উপকৃত হবেন বহু চাকরিজীবী। অর্থাৎ মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণিকে টার্গেট করে বেশ কিছু চমকপ্রদ ঘোষণা হতে পারে আসন্ন বাজেটে। আর শেষ পর্যন্ত যদি সেই রাস্তাতেই হাঁটতে দেখা যায় কেন্দ্রকে, তবে এটা বলতেই হবে যে পরিস্থিতির চাপে কিছুটা হলেও মাথা নত করলেন মোদী।

আরও পড়ুন- 

পশ্চিমবঙ্গে আবারও ভোট! কোন কোন জেলা হচ্ছে জেনে নিন

কেন এত গুরুত্বপূর্ণ মোদির এই রাশিয়া সফর? জল মাপছে

মশলা থেকে চায়ের গুঁড়ো, রাসায়নিক মেশানো অব্যাহত! 

একশ্রেণির কর্মবিমুখ সরকারি কর্মচারীদের ‘সিধে’ করতে পারবেন

Politics: Get the latest updates on Budget 2024. Will Nirmala Sitharaman’s announcements be a game-changer? Read to find out.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *