সিপিএমকে টেনে তুলতে পারবেন তিন ‘এস’? লড়াই কিন্তু ইঞ্চিতে ইঞ্চিতে!

নিজস্ব প্রতিনিধি:  এই লোকসভা নির্বাচনে সিপিএমের ফিরে আসার লড়াই। রাজ্য রাজনীতিতে প্রাসঙ্গিক হওয়ার লড়াই। আর সেই লড়াইয়ে সিপিএমের প্রধান ভরসা তিন ‘এস’। তিন ‘এস’ কাঁরা? সেলিম-সুজন-সৃজন।…

Salim, Sujan, Srijan

নিজস্ব প্রতিনিধি:  এই লোকসভা নির্বাচনে সিপিএমের ফিরে আসার লড়াই। রাজ্য রাজনীতিতে প্রাসঙ্গিক হওয়ার লড়াই। আর সেই লড়াইয়ে সিপিএমের প্রধান ভরসা তিন ‘এস’।

তিন ‘এস’ কাঁরা? সেলিম-সুজন-সৃজন। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে মহম্মদ সেলিমের নির্বাচন হয়ে গিয়েছে। বাকি দুই ‘এস’, দমদমে সুজন চক্রবর্তী এবং যাদবপুরে সৃজন ভট্টাচার্যের নির্বাচন রয়েছে শেষ দফায় ১ জুন। মুর্শিদাবাদে কংগ্রেস সমর্থিত বাম প্রার্থী সেলিম ইঞ্চিতে ইঞ্চিতে লড়াই করেছেন তৃণমূলের বিরুদ্ধে। একই ভাবে লড়াই চালাচ্ছেন সুজন এবং সৃজন। বঙ্গ রাজনীতির ময়দানে লালঝান্ডাকে সম্মানের সঙ্গে এই ত্রয়ী ফিরিয়ে আনতে পারেন কিনা তা নিয়ে ব্যাপক চর্চা চলছে রাজনৈতিক মহলে।

শহর কেন্দ্রিক দুই লোকসভা কেন্দ্র দমদম এবং যাদবপুরে প্রচারে ঝড় তুলে দিয়েছে সিপিএম। একটা সময় এই দুটি কেন্দ্র সিপিএম তথা বামেদের দুর্গ বলে বিবেচিত হতো। কিন্তু রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসার পর ধীরে ধীরে প্রেক্ষাপটের বদল হয়েছে। এই দুটি লোকসভায় তৃণমূলের ঝড় দেখা গিয়েছে বিগত দশ বছরের বেশি সময় ধরে। সেখানে প্রধান বিরোধী শক্তি হিসেবে বিজেপি উঠে এলেও তারা কিন্তু তৃণমূলকে হারাতে পারেনি। .

এই পরিস্থিতিতে চব্বিশের লোকসভা নির্বাচনে যাদবপুর ও দমদম কেন্দ্রে সিপিএম শুধু লড়াই করছে না, তারা জেতার আশাও করছে। সিপিএমকে এমন আগ্রাসী ভূমিকায় গত লোকসভা নির্বাচনে দেখা যায়নি। আর তাতেই এই দুটি কেন্দ্রে খেলাটা বেশ জমে উঠেছে।

শেষ পর্যন্ত কেল্লাফতে করতে পারবেন সুজন-সৃজন? যা কিন্তু লাখ টাকার প্রশ্ন। তবে এই দুটি লোকসভা কেন্দ্রে সিপিএমের পক্ষে ব্যাপক হাওয়া রয়েছে এবার। যা ভরসা জোগাচ্ছে পার্টিকে। সিপিএমের মিছিলে যা ভিড় হয়েছে তা একাধিক জায়গায় তৃণমূলকেও টেক্কা দিয়েছে।

সেই ভিড় যদি কোনও সংকেত হয় তাহলে এবার অন্য ফল দেখা দিতে পারে যাদবপুর এবং দমদমে। চোখ কান বুজে বলা যায় দমদমে তৃণমূলের সঙ্গে সিপিএমের লড়াই হচ্ছে। এখানে পিছিয়ে পড়েছেন বিজেপি প্রার্থী শীলভদ্র দত্ত। তাই সিপিএমের তিন ‘এস’ শেষপর্যন্ত সাফল্য পান কিনা এখন সেটাই দেখার।

লোকসভা ভোটের সব খবর জানতে এখানে ক্লিক করুন 📰

Politics: CPIM comeback Lok Sabha elections- Will CPIM‘s three ‘S’ leaders—Salim, Sujan, and Srijan—succeed in their comeback battle in the 2024 Lok Sabha elections? Discover how these leaders are challenging TMC in Murshidabad, Dum Dum, and Jadavpur, and why their fight is crucial for CPM’s relevance in West Bengal politics.

The Three ‘S’ Leaders-

Salim: Contesting in Murshidabad, where he has already faced off against TMC.
Sujan Chakraborty: Battling in Dum Dum, a former CPM stronghold.
Srijan Bhattacharya: Competing in Jadavpur, another critical constituency.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *