নির্ধারিত ২০ মিনিট টপকে বৈঠক ১ ঘণ্টা! পোপকে ভারতে আমন্ত্রণ মোদীর

নির্ধারিত ২০ মিনিট টপকে বৈঠক ১ ঘণ্টা! পোপকে ভারতে আমন্ত্রণ মোদীর

রোম: ইতালি সফরের দ্বিতীয় দিনেও ঠাসা কর্মসূচি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। জি-২০ সামিটে যোগ দিতে গতকালই সেখানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী। আজ পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। দুজনের মধ্যেই প্রায় ১ ঘণ্টা বৈঠক হয়ে বলে জানা গিয়েছে। যদিও তাঁদের মধ্যে বৈঠকের জন্য ধার্য হয়েছিল মাত্র ২০ মিনিট। এও জানা গিয়েছে যে, পোপ ফ্রান্সিসকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর, দুজনের মধ্যে জলবায়ু পরিবর্তন এবং দারিদ্র্য দূরবীকরণের মতো বিষয় নিয়ে আলোচনা হয়েছে। 

আজ রোম সফরের দ্বিতীয় দিনে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করতে ভ্যাটিকান সিটিতে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সেখান থেকেই জি-২০ সামিটে যোগ দিতে গিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁকে অভ্যর্খনা জানান ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। জানা গিয়েছে, এই সামিটে বিশ্ব অর্থনীতি এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য নিয়ে আলোচনা হবে। একই সঙ্গে করোনা ভাইরাস পরিস্থিতি এবং বিশ্ব উষ্ণায়ন নিয়েও আলোচনা হওয়ার কথা। 

 

গতকাল রোমে পৌঁছনোর পর নরেন্দ্র মোদীকে দেখে রীতিমতো উচ্ছ্বসিত হন সেখানকার হিন্দু জনতা। প্রধানমন্ত্রীকে দেখে কেউ কেউ আওড়াতে শুরু করে সংস্কৃত শ্লোক আবার কেউ মোদী নাম নিয়ে স্লোগান দিতে থাকে। এই ঘটনার ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়াতে। গোটা বিষয়টি নিয়ে আপ্লুত খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘পিয়াজা গান্ধী’তে মহাত্মা গান্ধীর মূর্তিতে মাল্যদান করেন তিনি। সেখানেই নরেন্দ্র মোদীকে ঘিরে ধরে অনেক অনুরাগীরা। তাঁকে দেখে উঠতে শুরু করে মোদী মোদী স্লোগান। এক মহিলা অনুগামী সংস্কৃত শ্লোক পাঠ করতে শুরু করে। প্রধানমন্ত্রী নিজেও তাদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেন। সব মিলিয়ে ইতালির জনতার কাছ থেকে এতো ভালোবাসা পেয়ে তিনি নিজেও ভীষণ আপ্লুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *