উড়ে গেল পাখি! টুইটারে মাস্কের হাত ধরে এল ‘X’

উড়ে গেল পাখি! টুইটারে মাস্কের হাত ধরে এল ‘X’

কলকাতা: টুইটার বলতেই নীল রঙ আর একটি ছোট্ট পাখির ছবিই চোখে ভাসত। যারা টুইটার ব্যবহার করেন না তারাই এই লোগো দিয়েই এই সোশ্যাল মিডিয়াকে চিনতেন। কিন্তু টুইটারের মালিকানা বদলের পর এতে একাধিক পরিবর্তন এসেছে এবং আসবেও তা জানা ছিল। যেমন টুইটারের লোগো যে বদলে যাবে তা আগেই জানা গিয়েছিল। সোমবার থেকে নতুন লোগো ‘লাইভ’ হল। অর্থাৎ নীল পাখিকে উড়িয়ে দিলেন ইলন মাস্ক। নিয়ে এলেন ‘X’। 

রবিবার থেকেই এই বদলের ইঙ্গিত মিলেছিল খোদ টুইটারের মালিকের পক্ষ থেকে। সোমবার তা সরকারিভাবে ঘোষণা করা হল। মাস্ক এটাও জানিয়েছেন, এখন থেকে টুইটারে যেতে গেলে twitter.com/-এর পাশাপাশি X.com-এও ক্লিক করা যাবে। ইতিমধ্যেই টুইটারের থিম কালার বা রঙের বদলও করা হয়েছে। আগে এর থিম রঙ ছিল নীল সাদা। এখন তা হয়েছে কালো। এক কথায়, টুইটারের যাবতীয় ভোলবদল করে দিয়েছেন ইলন মাস্ক। এর আগেই ভেরিফিকেশনের ক্ষেত্রে টাকা চালু করেছিল সংস্থা। এখন থেকে টুইট দেখার ক্ষেত্রেও নতুন নিয়ম আনা হয়েছে। পাশাপাশি এও জানান হয়েছে, টুইটার থেকেও টাকা উপার্জন করতে পারবেন নেটিজেনরা। 

সংস্থার তরফে জানানো হয়েছে, এবার থেকে ভেরিফায়েড অ্যাকাউন্ট হলে দৈনিক ৬ হাজার টুইট দেখা বা পড়া যাবে। আনভেরিফায়েড অ্যাকাউন্ট হলে তা কমে হবে ৬০০। এদিকে টুইটারে অ্যাকাউন্ট না থাকলেও আগে অন্যান্য টুইট দেখা যেত। এখন থেকে তা সম্ভব হবে না। অর্থাৎ টুইট দেখতে গেলে টুইটারে অ্যাকাউন্ট থাকতেই হবে। কিন্তু উপার্জন কী ভাবে হবে? আসলে এখন থেকে ভেরিফায়েড অ্যাকাউন্টে বিজ্ঞাপন দেখানো হবে। তা থেকে যা লাভ হবে, তার ভাগ দেওয়া হবে সেই অ্যাকাউন্টের মালিককে। তবে টুইটার থেকে উপার্জন করতে সংশ্লিষ্ট ইউজারের অ্যাকাউন্টে ব্লু টিক থাকা আবশ্যক। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *