করোনা আবহে কীভাবে হবে বাজেট অধিবেশন? জানালেন অধ্যক্ষ

করোনা আবহে কীভাবে হবে বাজেট অধিবেশন? জানালেন অধ্যক্ষ

নয়াদিল্লি: সংসদের বাদল অধিবেশনের মতোই বাজেট অধিবেশনও হবে করোনা স্বাস্থ্যবিধি মেনেই, মঙ্গলবার এমনটাই জানিয়ে দিলেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। সমস্ত সাংসদকে আরটি-পিসিআর পরীক্ষা করার জন্য বলা হয়েছে। ২৯ জানুয়ারি শুরু হবে বাজেট অধিবেশন। বাদল অধিবেশনের মতো এবারও সাংসদদের আসন স্থির করা হবে সমস্ত রকম বিধি নিষেধ মেনেই। সবার সহযোগিতা এবং সমন্বয় মেনেই সংসদের কাজ হবে বলে আশা প্রকাশ করেন লোকসভার অধ্যক্ষ। ২৭ এবং ২৮ জানুয়ারি সংসদ ভবন চত্ত্বরেই আরটি-পিসিআর পরীক্ষা করা হবে বলে জানান তিনি।

লোকসভার অধ্যক্ষ জানিয়েছেন, রাজ্যসভার অধিবেশন হবে সকাল ৯টা থেকে দুপুর ২টো পর্যন্ত এবং বিকেল ৪টে থেকে রাত ৯টা পর্যন্ত চলবে লোকসভার অধিবেশন। গত বাদল অধিবেশনে জিরো আওয়ার এবং প্রশ্নোত্তর পর্ব না থাকা নিয়ে ব্যাপক প্রতিবাদ জানায় বিরোধীরা। সংসদের ভিতরে বাইরে প্রবল সমালোচনার মুখে পড়তে হয় কেন্দ্রীয় সরকারকে। তবে এবার আর সেই পথে হাঁটেনি মোদি-সরকার। দুটি পর্বই এবারের অধিবেশনে রাখা হচ্ছে বলে এদিন সাংবাদিক সম্মেলনে জানান লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। ২৯ জানুয়ারি রাষ্ট্রপতির ভাষণের মধ্য দিয়ে শুরু হবে বাজেট অধিবেশনের প্রথম পর্ব এবং তা চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত, ৮ মার্চ থেকে ৮ এপ্রিল হবে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। বাজেট পেশ হবে ১ ফেব্রুয়ারি।

লোকসভার অধক্ষ এদিন বলেন, ‘‘দুটি পর্বের অধিবেশনের প্রথম পর্বে থাকবে ১২টি সভা, এবং দ্বিতীয় পর্বে থাকবে ২১টি সভা। আমরা সবার সহযোগিতা এবং সমর্থন নিয়ে সংসদ চালানোর চেষ্টা করব।’’ তিনি জানান, ‘‘সমস্ত সাংসদকে বলা হচ্ছে আরটি-পিসিআর পরীক্ষা করানোর জন্য। আমরা তাঁদের বাাসভবনের কাছেই পরীক্ষার ব্যবস্থা করেছি, যাতে তাঁরা সুরক্ষিতভাবে পরীক্ষা করাতে পারেন এবং নিরাপদে তাঁদের সাংবিধানিক দায়িত্ব পালন করতে পারেন। কোভিড গাইডলাইন মেনেই থাকবে বসার ব্যবস্থা।’’ শুধুমাত্র সাংসদদেরই নয়, তাঁদের পরিবার ও কর্মীদেরও আরটি-পিসিআর পরীক্ষা করানো হবে বলে জানিয়েছেন ওম বিড়লা।

বাদল অধিবেশনে করোনার বাড়তে থাকা পরিস্থিতির জন্যই মাঝপথেই মুলতুবি করে দিতে হয়। যদিও নতুন বছরে টিকাকরণ কর্মসূচী হয়েছে। ফলে সাংসদদের কি টিকা দেওয়া হবে, সেই প্রশ্নের উত্তরে লোকসভার অধ্যক্ষ জানান, করোনার টিকা নিয়ে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার যে নীতি গ্রহণ করেছে, সেটাই প্রযোজ্য হবে সাংসদদের ক্ষেত্রেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *