লোকসভা নির্বাচনের মধ্যেই CAA ম্যাজিক, নাগরিকত্ব পেলেন ১৪ আবেদনকারী

কলকাতা: দেশজুড়ে চলছে গণতন্ত্রের উৎসব৷ এরই মধ্যে আজ বুধবার, ১৫ মে, লেখা হল এক ইতিহাস৷ নাগরিকত্ব (সংশোধনী) আইন লাগু হওয়ায় প্রায় দুই মাস পর, এই…

কলকাতা: দেশজুড়ে চলছে গণতন্ত্রের উৎসব৷ এরই মধ্যে আজ বুধবার, ১৫ মে, লেখা হল এক ইতিহাস৷ নাগরিকত্ব (সংশোধনী) আইন লাগু হওয়ায় প্রায় দুই মাস পর, এই আইনের অধীনে প্রথমবারের জন্য ভারতীয় নাগরিকত্বের শংসা পেলেন ১৪ জন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, খুব শীঘ্রই সংশোধিত নাগরিকত্ব আইনের অধীনে ৩০০ জনকে নাগরিকত্ব দেওয়া হবে।

 

নয়া আইনে, ভারতে নাগরিকত্বের আবেদনের যোগ্যতা হিসাবে ভারতে থাকার সময়কাল ১১ বছর থেকে কমিয়ে ৫ বছর করা হয়েছে। বলা হয়, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে যে সকল অমুসলিম উদ্বাস্তু ভারতে এসেছিলেন, তাঁরা সিএএ আইনে নাগরিকত্বের আবেদন করতে পারেন। সকল শর্ত পূরণ হওয়ায় এদিন ১৪ জন ভারতীয়কে নাগরিকত্ব দেওয়া হয়৷  নয়া দিল্লিতে ১৪ জন আবেদনকারীর হাতে নাগরিকত্বের শংসাপত্র তুলে দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব এবং অজয় কুমার ভাল্লা। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়া, ডাক বিভাগের সচিব, ইন্টেলিজেন্স ব্যুরোর ডিরেক্টর-সহ পদস্থ কর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *